Thursday 25 March 2010

২০১৪ সালের মধ্যেই নিরক্ষর মুক্ত বাংলাদেশ দেয়া হবে: শিক্ষামন্ত্রী

Mon 22 Mar 2010 1:53 PM BdST

rtnnঢাকা, ২২ মার্চ (আরটিএনএন ডটনেট)-- আগামী ২০১৪ সালের মধ্যে সরকার নিরক্ষরতা দূরীকরণের পাশাপাশি সব শিশুর জন্য মানসম্মত শিক্ষা নিশ্চিত করবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। একই সঙ্গে ২০১১ সালের মধ্যে সব শিশুকে বিদ্যালয়ে নিয়ে আসার ব্যবস্থা করার উদ্যোগের কথাও জানান তিনি।

সোমবার রাজধানীর হোটেল সোনারগাঁয়ে ইউনেস্কোর উদ্যোগে সবার জন্য শিক্ষা কার্যক্রমের পঞ্চম আন্তর্জাতিক সম্মেলনে এসব কথা বলেন তিনি।

শিক্ষামন্ত্রী বলেন, ২০১৫ সালের মধ্যে নিরক্ষরতা মুক্ত দেশ গড়ার লক্ষ্য নির্ধারণ করা হলেও আমরা ২০১৪ সালের মধ্যেই সে লক্ষ্য অর্জন করতে চাই।

কেবল শিক্ষার হার বৃদ্ধিই সরকারের লক্ষ নয় উল্লেখ করে তিনি বলেন, আমরা সরকারে থাকতেই সব শিশুর জন্য মানসম্মত শিক্ষা নিশ্চিত করবো।

নাহিদ বলেন, এসব লক্ষ্য অর্জনের জন্য সুবিধা বঞ্চিত এলাকায় নতুন করে দেড় হাজার বিদ্যালয় স্থাপন করা হবে। দারিদ্র্যের কারণে যেসব বিদ্যালয়ে ভর্তির হার কম সেসব বিদ্যালয়ে দুপুরের খাবার ও উপ-বৃত্তি প্রদান করা হবে।

এ সময় শিক্ষার্থী ঝরে পড়ার হার হ্রাস করতে বিদ্যালয়ে আনন্দময় পরিবেশ তৈরির উদ্যোগের কথাও জানান মন্ত্রী।

প্রসঙ্গত, তিনদিনের এ আন্তর্জাতিক সম্মেলনে ৪০টি দেশের মোট ৭০ জন প্রতিনিধি এবং বিভিন্ন বেসরকারী সংস্থার শিক্ষাকর্মীরা অংশ গ্রহণ করছেন।

আরটিএনএন ডটনেটে/আইএইচ/এমআই_ ১২৫০ ঘ.

http://rtnn.net/details.php?id=22845&p=1&s=5

No comments:

Post a Comment