Saturday 26 June 2010

যুবলীগের মাছ চাষ, এলাকায় জলাবদ্ধতা

ফেনীর সোনাগাজী পৌর এলাকা ও সদর ইউনিয়নের সংযোগস্থলের ডাংগি খাল দখল করে বাঁধ দেওয়া হয়েছে। এভাবে বাঁধ দিয়ে যুবলীগের স্থানীয় নেতা-কর্মীরা মাছের চাষ করছেন বলে অভিযোগ পাওয়া গেছে। এতে পৌর এলাকাসহ সদর ইউনিয়নের বিভিন্ন গ্রামে জলাবদ্ধতার সৃষ্টি হওয়ায় স্থানীয় লোকজন দুর্ভোগ পোহাচ্ছে। একই কারণে প্রায় ৩০০ একর জমির আউশ ধান নষ্ট হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।
পানি উন্নয়ন বোর্ড ও এলাকাবাসী সূত্রে জানা গেছে, উপজেলার রমিজেরপুল এলাকা থেকে ছেলামতের বাজার ও নুর আহমদের বাড়ির সামনে থেকে বহদ্দারহাটসংলগ্ন কুদ্দুস ডিলারের বাড়ি পর্যন্ত ডাংগির খালের প্রায় দুই কিলোমিটারে বাঁধ দিয়ে মাছের চাষ করা হচ্ছে। যুবলীগের সদর ইউনিয়ন শাখার সহসভাপতি আনোয়ার হোসেন, যুবলীগের কর্মী নূরনবী টিপু, আরিফ হোসেন, মো. রিয়াদ, নুর উদ্দিন, নুর করিম, ওয়াজিউল্লা, রফিক ও হেলাল ওই বাঁধ নির্মাণ করেছেন। তাঁরা ওই খালে পশ্চিম চরখোয়াজ মত্স্য প্রকল্পের সাইনবোর্ড পুঁতে রেখেছেন।
এলাকাবাসী সুত্রে জানা গেছে, এ অবৈধ বাঁধের কারণে এক মাস ধরে পৌর এলাকার চর গণেশ, সরকারি খাদ্য গুদাম এলাকা, চৌধুরী লেন, কলেজ রোড, তুলাতলি গ্রামের চাকলাদারবাড়ি, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, চর চান্দিয়া গ্রামের ফাতেমা মঞ্জিল, প্রাইম আইডিয়াল একাডেমি এলাকা, সদর ইউনিয়নের হালিম ডাক্তারের পুল, ছেলামতের বাজার, রমিজেরপুল এলাকাসহ বিভিন্ন গ্রামে জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে। এসব গ্রামের আউশ ধানসহ অন্যান্য ফসল নষ্ট হচ্ছে।
পৌর মেয়র জামাল উদ্দিন জানান, খালে অবৈধভাবে বাঁধ দেওয়ায় বিভিন্ন ওয়ার্ডে জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। তাঁর নিজের বাড়ির সামনেই পানি জমে আছে।
চর গণেশ গ্রামের কৃষক আবদুল হাদী বলেন, ‘গুরুত্বপূর্ণ এ খালে মাটি দিয়ে বাঁধ নির্মাণ করায় জলাবদ্ধতায় আমাদের জমির আউশ ধান নষ্ট হয়ে যাচ্ছে। তাঁরা জানান, শিগগিরই পানি চলাচলের ব্যবস্থা না করলে পুরো ফসল নষ্ট হয়ে যাবে।’
পাউবোর সোনাগাজী শাখার উপসহকারী প্রকৌশলী মো. সারোয়ার হোসেন জানান, এ ব্যাপারে খোঁজখবর নিয়ে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।
সদর ইউনিয়ন যুবলীগের সহসভাপতি আনোয়ার হোসেন বলেন, এলাকাবাসী তাদের প্রয়োজনে বাঁধ দিয়েছে। আমরা বাঁধ দিইনি। তিনি বলেন, মাছের চাষের ফলে পানি প্রবাহে সমস্যা হবে না। তা ছাড়া বিভিন্ন এলাকায় পাইপ বসানো আছে। এখানে রুই, কাতল মাছের চাষ করা হচ্ছে।
উপজেলা যুবলীগের আহ্বায়ক নুরুল আবসার জানান, আনোয়ার হোসেন নামে সদর ইউনিয়নে যুবলীগের কোনো নেতা নেই।

http://www.prothom-alo.com/detail/date/2010-06-26/news/73827

No comments:

Post a Comment